প্রকাশিত: ১৫/০২/২০১৭ ৯:৪০ এএম

উখিয়া নিউজ ডটকম::
মালেশিয়ার প্রধানমন্ত্রী নাজিব রাজাকের প্রদত্ত ত্রাণ সামগ্রী বহনকারী জাহাজ এমবি নটিকেল আলিয়া গত সোমবার চট্টগ্রাম বন্দরে নোঙ্গর করেছে। উক্ত ত্রাণ সামগ্রী উখিয়া-টেকনাফে অবস্থানরত রোহিঙ্গাদের মাঝে সুষ্ঠু বিতরণকল্পে গতকাল মঙ্গলবার সকাল ১১টায় উখিয়া উপজেলা পরিষদ সম্মেলন কক্ষে জেলার অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) সাইফুল ইসলাম মজুমদারের সভাপতিত্বে ত্রাণ বিতরণের প্রস্তুতি সভা অনুুষ্ঠিত হয়।

সভায় অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা) সাইফুল ইসলাম মজুমদারকে আহ্বায়ক ও কক্সবাজার ত্রাণ ও পূর্ণবাসন কর্মকর্তা মো: মনিরুল হককে সদস্য সচিব করে উখিয়া-টেকনাফে পৃথক দুটি কমিটি গঠন করা হয়। উখিয়া উপজেলা ত্রাণ বিতরণ কমিটির অন্যান্য সদস্যরা হচ্ছেন, উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ মাঈন উদ্দিন, অতিরিক্ত পুলিশ সুপার (উখিয়া সার্কেল) ছাউলাউ মারমা, রাজাপালং ইউনিয়নের চেয়ারম্যান ও উপজেলা আ’লীগের সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবির চৌধুরী, পালংখালী ইউনিয়নের চেয়ারম্যান এম গফুর উদ্দিন চৌধূরী, খাদ্য কর্মকর্তা সুনিল দত্ত ছাড়াও কমিটিতে গোয়েন্দা সংস্থা, পুলিশ, বিজিবি, এনএসআই, ডিএসবি, চিকিৎসক প্রতিনিধি রাখা হয়েছে।

প্রস্তুতি সভায় অতিরিক্ত জেলা প্রশাসক সাইফুল ইসলাম মজুমদার বলেন, মালয়েশিয়ার প্রধানমন্ত্রী নাজিব রাজাক রোহিঙ্গা উদ্ধাস্তদের জন্য ২ হাজার একশত টন নিত্য প্রয়োজনীয় পণ্য সামগ্রী দিয়েছে। এনজিও সংস্থা শেড, মুক্তি কক্সবাজার ও আইওএম এর মাধ্যমে এসব ত্রাণ সামগ্রী বিতরণ করা হবে। ত্রাণ সামগ্রী মজুদ রাখার ব্যাপারে সম্ভাব্য স্থানও নির্ধারণ করা হয়েছে। তিনি বলেন, নির্যাতিত রোহিঙ্গাদের এসব ত্রাণ সামগ্রী সুষ্ঠু বিলি বন্টন করা হচ্ছে কিনা তা পর্যবেক্ষণ করার জন্য ১৩টি দেশের প্রতিনিধি উপস্থিত থাকতে পারে। ত্রাণ সামগ্রী বিতরণে স্বচ্ছতা উপস্থাপন করতে পারলে এদেশের ভাবমূর্তি উজ্জ্বল হবে। পাশাপাশি ভবিষ্যতে আরো ত্রাণ সামগ্রী তারা বরাদ্ধ দিতে পারে। সেজন্য তিনি ত্রাণ বিতরণকালে সবাইকে আন্তরিকতার সহিত দায়িত্ব পালন করার নির্দেশ দেন। তিনি আরো বলেন, বালুখালী ও কুতুপালং বস্তিতে প্রাথমিক ভাবে ১৬ হাজার উদ্বাস্তুদের মাঝে ১৫ শত টন নিত্য প্রয়োজনীয় পণ্য সামগ্রী বিতরণ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

তুরস্ক ভিত্তিক তার্কি দিয়ানেত ভাকফি (টিডিভি) ফাউন্ডেশনের সহযোগীতায় পুতেরা ওয়ান মালেশিয়া ক্লাব ও মালেশিয়ান কান্সালটেটিভ কাউন্সিল অব ইসলামিক অরগনাইজেশন(এমএপিআইএম) রোহিঙ্গাদের জন্য এসব ত্রাণ সামগ্রী জাহাজে করে সরবরাহ দেওয়ার কাজটি করেছে। ত্রাণ সরবরাহের জন্য জাহাজটিতে ১৩ দেশের প্রায় ২৩৭ জন চিকিৎসক, সাংবাদিক ও বেসরকারি সাহায্য সংস্থার প্রতিনিধি রয়েছেন।

এপ্রসঙ্গে জানতে চাওয়া হলে উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ মাঈন উদ্দিন উখিয়া নিউজ ডটকমকে জানান, মালেশিয়া প্রদত্ত ত্রাণ সামগ্রী সুষ্ঠু বন্টনের জন্য কমিটি করা হয়েছে।

পাঠকের মতামত

চট্টগ্রামে বিমান বিধ্বস্ত স্কোয়াড্রন লিডার আসিম জাওয়াদের মৃত্যু

চট্টগ্রামের পতেঙ্গায় বিমান বাহিনীর প্রশিক্ষণ যুদ্ধবিমান বিধ্বস্তের ঘটনায় স্কোয়াড্রন লিডার আসিম জাওয়াদ বিএনএস পতেঙ্গা হাসপাতাল ...

চট্টগ্রামে বিমান বাহিনীর প্রশিক্ষণ যুদ্ধবিমান বিধ্বস্ত

চট্টগ্রামের পতেঙ্গায় বিমান বাহিনীর প্রশিক্ষণ যুদ্ধবিমান বিধ্বস্ত হয়েছে। এতে তাৎক্ষণিকভাবে হতাহতের কোনো খবর পাওয়া যায়নি। ...

বাসের সঙ্গে মুখোমুখি সংঘর্ষে দুমড়ে-মুচড়ে গেল ইউএনওর গাড়ি

নির্বাচনী দায়িত্বপালন করতে গিয়ে ময়মনসিংহের ঈশ্বরগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তার (ইউএনও) গাড়ি দুর্ঘটনার শিকার হয়েছে। দুর্ঘটনায় ...

সময়ের আলো’র নাইক্ষ‌্যংছড়ি প্রতিনিধি হিসাবে নিয়োগ পেলেন সাংবাদিক নুর মোহাম্মদ

দেশের শীর্ষ স্থানীয় জাতীয় দৈনিক সময়ের আলো পত্রিকায় নাইক্ষ্যংছড়ি উপজেলা প্রতিনিধি হিসেবে চুড়ান্ত নিয়োগ পেলেন ...